গাজায় যুদ্ধ বিরতি চেয়ে হোয়াইট হাউজের কর্মকর্তাদের চিঠি

প্রকাশিত: ১৬ নভেম্বর, ২০২৩ ০৫:০৪:৪৩

গাজায় যুদ্ধ বিরতি চেয়ে হোয়াইট হাউজের কর্মকর্তাদের চিঠি

অনলাইন ডেস্ক: গাজায় যুদ্ধ বিরতির আহ্বান জানিয়ে মঙ্গলবার বাইডেন প্রশাসনের আরো ৫ শতাধিক কর্মকর্তা প্রেসিডেন্ট বরাবর। এর আগে স্টেট ডিপার্টমেন্ট এবং ইউএস এইডের পদস্থ কর্মকর্তাগণের অফিসিয়াল স্মারকে অবিলম্বে গাজায় যুদ্ধ বিরতির আহ্বান জানিয়ে প্রেসিডেন্ট বাইডেনকে চিঠি দেয়।

চিঠিতে অবিলম্বে গাজায় যুদ্ধ বিরতির জন্যে ইসরায়েলের ওপর প্রেসিডেন্টকে চাপ প্রয়োগের দাবি জানানো হয়েছে। এর ফলে ইসরায়েলের প্রতি বাইডেনের অকুণ্ঠ সমর্থনে নিজ প্রশাসনেই দ্বিমত উচ্চারিত হবার ঘটনা দৃশ্যমান হচ্ছে। 

৭ অক্টোবর ইসরায়েলে হামাস যোদ্ধাদের হামলার প্রতিশোধ নিতে প্রেসিডেন্ট বাইডেন ইসরায়েলকে দ্ব্যর্থহীন সমর্থন দিয়ে আসছেন এবং ইসরায়েলের লাগাতার আক্রমণে গাজার অসহায়-শিশু-নারী এবং হাসপাতালের রোগীরাও মৃত্যুমুখে পতিত হচ্ছে। মানবাধিকার লংঘনের ঘটনাই শুধু নয় ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ উঠেছে অধিকাংশ বিশ্ব নেতার পক্ষ থেকেই। তবুও দমেননি প্রেসিডেন্ট বাইডেন। বিশ্ব মতামত উপেক্ষা করেই অস্ত্র এবং অর্থ দেয়া হচ্ছে ইসরায়েলকে।

নিউইয়র্ক টাইমস পেয়েছে এই চিঠির কপি। সেখানে ফেডারেল প্রশাসনের ৪০ সংস্থার কর্মকর্তারা স্বাক্ষর করেছেন। যুদ্ধ বিরতির পাশাপাশি অবিলম্বে হাসাস কর্তৃক জিম্মি করা সকলের নি:শর্ত মুক্তি এবং ইসরায়েলের হাতে বন্দি ফিলিস্তিনিদেরও ছেড়ে দেয়ার আহবান রয়েছে। স্বাক্ষরকারিগণের মধ্যে ২০ বছর থেকে ৩০ বছর বয়েসী কর্মকর্তারাও রয়েছেন। অর্থাৎ কেউই চাকরির তোয়াক্কা করেননি ইসরায়েলের অমানবিক আচরণের নিন্দা ও প্রতিবাদ জানাতে। এমনকি স্বাক্ষরকারিগণের সিংহভাগই হচ্ছেন ডেমক্র্যাটিক পার্টির সমর্থক। 

গাজায় ইসরায়েলি বর্বরতা ঘিরে বাইডেন প্রশাসনেই নয় সামনের নির্বাচনেও ডেমক্র্যাট-প্রার্থীরা ভোট ব্যাংক হারাতে পারেন বলে রাজনৈতিক পর্যবেক্ষকরা মন্তব্য করেছেন। বাইডেন সমীপে তার প্রশাসনের কর্মকর্তাগণের এই চিঠির পরই পরিচালিত এক জরিপে ৮০% ডেমক্র্যাট, ৫৭% স্বতন্ত্র এবং ৫৬% রিপাবলিকান বিশ্বাস করছেন যে অবিলম্বে যুদ্ধ বিরতির ডাক দেবে বাইডেন প্রশাসন। 

উল্লেখ্য, বাইডেন ইতিমধ্যেই মানবিক-যুদ্ধ বিরতির আহ্বান জানিয়েছেন ইসরায়েলের প্রতি এবং সে আহ্বানে সাড়া দিয়ে প্রতিদিন নির্দিষ্ট একটি সময়ে আক্রমণ থেকে ইসরায়েল বিরত রয়েছে। সে সময় ফিলিস্তিনিরা গাজা এবং পশ্চিম তীর থেকে নিরাপদে অন্যত্র চলে যাবার সুযোগ পাচ্ছেন। তবে অধিকাংশই নিজ বসতভিটা ত্যাগে সম্মত না হওয়ায় মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে। অপরদিকে, ওবামা ও বাইডেন প্রশাসনের সাবেক ১২৭ কর্মকর্তা মঙ্গলবার আরেকটি চিঠি দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেনকে, সেখানে বাইডেনের ইসরায়েলকে সমর্থনের প্রশংসা করা হয়েছে।


প্রজন্মনিউজ২৪/কেএমআই

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ